মডেল টেস্ট-05 (৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা 0% 1 Created by Liaquat Talukder মডেল টেস্ট-05 (৫ম অধ্যায়) প্রোগ্রামিং ভাষা 1 / 50 1. প্রােগ্রাম রচনার জন্য প্রয়ােজন১. সমস্যা শনাক্তকরণ২. প্রোগ্রাম বাগ করা৩. প্রোগ্রাম ডিবাগিং করা a. ১ও৩ b. ১ও২ c. ২ও৩ d. ১,২ও৩ 2 / 50 2. উদ্দীপকে উল্লিখিত অনবাদক প্রােগ্রামটির বৈশিষ্ট্য হলাে—i. উৎস প্রােগ্রামকে বস্তু প্রােগ্রামে অনুবাদ করেii. সম্পূর্ণ প্রােগ্রামটিকে একসাথে পড়ে এবং একসাথে অনুবাদ করেiii. প্রােগ্রামে কোন ভুল থাকলে তা জানিয়ে দেয়নিচের কোনটি সঠিক? a. i ও ii b. i c. i,ii ও iii d. i ও iii 3 / 50 3. প্রােগ্রাম ডিজাইনের অন্তর্ভূক্ত কাজ হচ্ছে— [বি. বাে.-১৬]i. এলগরিদম প্রণয়নii. প্রবাহচিত্র তৈরি।iii. সুডােকোড তৈরি নিচের কোনটি সঠিক? a. i ও ii b. ii ও iii c. i ও iii d. i,ii ও iii 4 / 50 4. অ্যাসেম্বলি ভাষা কোন প্রজন্মের ভাষা ? a. ৩ য় b. ৪ র্থ c. ১ ম d. ২ য় 5 / 50 5. প্রােগ্রাম লিখতে মেশিন ভাষা ব্যবহার করা হলে- [ব. বাে-১৯]i. প্রােগ্রাম পরিবর্তন করা কষ্টসাধ্য হয়ii. দক্ষ প্রােগ্রামার প্রয়ােজন হয়।iii. প্রােগ্রাম দ্রুত নির্বাহ হয়।নিচের কোনটি সঠিক? a. i ও ii b. ii ও iii c. i,ii ও iii d. i ও iii 6 / 50 6. নিচের উদ্দীপকটি পড়#include #includemain(){int x, y, S; printf("Enter Value :"); scanf(“%d%d", &x, &y); | S = x+y; printf("\ns =%d", s);getch();}উদ্দীপকের উল্লেখিত printf() এবং scanf() Function এর কাজ হলো--i. আউটপুট দেখানোii. ইনপুট করাiii.পর্দায় প্রদর্শণ করা এবং প্রিন্ট করা নিচের কোনটি সঠিক ? a. i ও ii b. ii ও iii c. i,ii ও iii d. i ও iii 7 / 50 7. পরবর্তী লাইনে যাওয়ার জন্য ব্যবহৃত হয়- a. \r b. \a c. \b d. \v 8 / 50 8. কোন ভাষা দিয়ে কম্পিউটারের মেমোরি অ্যাড্রেসের সঙ্গে সরাসরি সংযোগ সাধন সম্ভব ? a. মেশিন ভাষা b. চতুর্থ প্রজন্মের ভাষা c. অ্যাসেম্বলি ভাষা d. হাই লেভেল ভাষা 9 / 50 9. প্রোগ্রাম রচনার ধাপগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কোনটি ? a. সমস্যার বিশ্লেষণ b. প্রোগ্রাম কোডিং c. প্রোগ্রাম টেস্টিং d. প্রোগ্রাম ডিজাইনিং 10 / 50 10. টেক্সট ডেটা টাইপে বর্ণের সংখ্যা সর্বোচ্চ কত হতে হতে পারে a. 255 b. 256 c. 512 d. 128 11 / 50 11. উদ্দীপকটি পড়main ()int n; scanf("%d", & n);printf ("%d", sqrt (n))উদ্দীপকে ব্যবহৃত ডেটা টাইপ কোনটি? a. User defined b. Primary c. Derived d. Empty 12 / 50 12. মেশিনের ভাষায় রূপান্তরিত প্রােগ্রামকে বলা হয় ? a. অবজেক্ট প্রোগ্রাম b. কম্পাইলার c. ইন্টারপ্রেটার d. অ্যাসকি কোড 13 / 50 13. মেশিন ভাষা অনূদিত হয় কোনটি ? a. লেবেল b. কসেন্ট c. অপারেশন কোড d. অপারেন্ড 14 / 50 14. সি ভাষার Float ডেটা টাইপ কত বিটের ? a. ৬৪ b. ৩২ c. ১৬ d. ৪৮ 15 / 50 15. পলিমরফিজম নিচের কোন ভাষার বৈশিষ্ট্য? a. ভিজুয়্যাল বেসিক b. ওরাকল c. জাভা d. সি 16 / 50 16. includemain()int x;for (x = 5; x<= 10; x++)printf("%d", x);if (x = =6)Break;}}প্রােগ্রামটির আউটপুট কোনটি? a. 6789 b. 56 c. ১ d. 5789 17 / 50 17. OPS5 কোন প্রজন্মের ভাষা? a. তৃতীয় b. পঞ্চম c. দ্বিতীয় d. চতুর্থ 18 / 50 18. লাইব্রেরি ফাংশন হচ্ছে—[ঢা. বাে-১৬]i.পর্ব থেকে তৈরিকৃত বিভিন্ন বিষয়বস্তুii.এক ধরনের বিশেষ স্টেটমেন্টiii.শুধুমাত্র গাণিতিক কার্যে ব্যবহারযোেগ্যনির্দেশ নিচের কোনটি সঠিক? a. i b. i,ii ও iii c. i,ii ও iii d. i ও ii 19 / 50 19. কোন ভাষা লিখিত প্রোগ্রামের জন্য অনুবাদকের প্রয়োজন হয় না ? a. Machinc b. High Level c. Assembly d. Natural 20 / 50 20. C Language 'B' কোন ডাটা টাইপের উদাহরণ ? a. float b. কোনোটিই নয় c. Integer d. character 21 / 50 21. নিচের উদ্দীপকটি পড়ইকবাল একটি প্রােগ্রাম রচনা করার জন্য প্রথমে প্রােগ্রামটির অ্যালগরিদম তৈরি করে এর আলােকে কোড লিখল।অ্যালগরিদম হলাে— a. চিত্রের সাহায্যে সমস্যা সমাধান করার পদ্ধতি b. ডিবাগিং c. ধাপে ধাপে সমস্যা সমাধান করার পদ্ধতি। d. সুডােকোড 22 / 50 22. প্রােগ্রাম রচনার জন্য গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে—১. সমস্যা নির্ধারণ ও বিশ্লেষণ২. প্রবাহচিত্র তৈরি৩. ডিবাগিং ও কোডিং a. ২ b. ২ও৩ c. ১ d. ১,২ও৩ 23 / 50 23. কম্পিউটারের প্রাণ কোনটি ? a. অপকোড b. হার্ডওয়্যার c. নেটওয়ার্ক d. প্রোগ্রাম 24 / 50 24. সকল অনুক্রমের পরিবর্তনের জন্য কী ব্যবহার করা হয়? a. চক্র b. সিলেকশন c. জাম্প d. সরল অনুপাত 25 / 50 25. কম্পিউটারের তৃতিয় প্রজন্মের ভাষা কেমন ছিল? a. স্বাভাবিক ভাষা b. উচ্চস্তর ভাষা c. যান্ত্রিক ভাষা d. অ্যাসেম্বলি ভাষা 26 / 50 26. প্রােগ্রাম তৈরির ধাপে কোডিং হলাে–i.সমস্যা বিশ্লেষণের সাথে সম্পর্কিতii. প্রােগ্রামিং ভাষার সাহায্যে করাiii. প্রােগ্রাম তৈরির পর ভুল খোজানিচের কোনটি সঠিক? a. ii ও iii b. i ও iii c. i,ii ও iii d. i ও ii 27 / 50 27. ALGOL এর পূর্ণ নাম কী? a. ALgorithmic Language b. Arithemetic Logic c. Arithemetic Language d. Algol Language 28 / 50 28. C ভাষায় || কে কোন ধরনের অপারেটর বলা হয়? a. Arithmetic b. Logical c. Relational d. Assignment 29 / 50 29. কম্পইলার ও ইন্টারপ্রেটার এর মধ্যে পার্থক্য রয়েছে-১. প্রোগ্রামটি অনুবাদের ক্ষেত্রে২. কাজের গতির ক্ষেত্রে৩. ভূল প্রদর্শনের ক্ষেত্রে a. ১ও৩ b. ২ও৩ c. ১ও২ d. ১,২ও৩ 30 / 50 30. সরাসরি কোন ভাষা কম্পিউটারে ব্যবহার করা হয় ? a. উচ্চস্তরের ভাষা b. অতি উচ্চস্তরের ভাষা c. অ্যাসেম্বলি ভাষা d. যান্ত্রিক ভাষা 31 / 50 31. যে কোনাে প্রােগ্রাম রচনার জন্য গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে – .i.সমস্যা নির্ধারণ ও বিশ্লেষণii. অ্যালগরিদম ও ফ্লোচার্ট তৈরিiii. প্রােগ্রাম কোডিং ডিবাগিংনিচের কোনটি সঠিক? a. i ও ii b. i,ii ও iii c. i d. iii 32 / 50 32. নিচের কোনটি কম্পাইলার? a. বেসিক b. সি c. কিউবেসিক d. ভিজুয়াল বেসিক 33 / 50 33. যান্ত্রিক ভাষার প্রতিটি নির্দেশের অংশ- a. ৪ টি b. ৫ টি c. ২ টি d. ৩ টি 34 / 50 34. সি ভাষায় && কে কোন ধরনের অপারেটর বলা হয়? [রা. বাে-১৭] a. Assignment b. Relation c. Arithmetic d. Logical 35 / 50 35. নিচের উদ্দীপকটি পড়—প্রােগ্রামার ইকবালকে তার কোম্পানির সিস্টেম এনালিস্ট হাসান চিত্রের মাধ্যমে একটি প্রােগ্রাম কীভাবে রচনা করা হবে তা দেখিয়ে দিল। ইকবাল এর আলােকে প্রােগ্রাম রচনা শুরু করল।উদ্দীপকের চিত্রের সাহায্যে সমস্যা সমাধান করার পদ্ধতিকে কী বলা হয়? a. ফ্লোচার্ট b. অ্যালগরিদম c. সুডােকোড d. ডিবাগিং 36 / 50 36. "a" এর মানের কোন কোন পরিবর্তনে আউটপুট 6 হবে? a. a = 2, a = a + 1 b. a = 0, a = a + 1 c. a = 2, a = a + 2 d. a = 1, a = a + 2 37 / 50 37. C প্রােগ্রামের ভাষায় লুপ নিয়ন্ত্রণের উপায়গুলাে হচ্ছে—i. forii. do whileiii. arrayনিচের কোনটি সঠিক? a. i ও ii b. i,ii ও iii c. ii ও iii d. ii 38 / 50 38. অনুবাদক সফটওয়্যার কয় ধরনের? a. ২ b. ৪ c. ৫ d. ৩ 39 / 50 39. Float type চলকর জন্য মেমোরিতে কত বাইট জায়গায় প্রয়োজন হয় ? a. 1 b. 2 c. 4 d. 8 40 / 50 40. উৎস প্রোগ্রমকে একত্রে বস্তু প্রোগ্রামে রুপান্তর করে কোনটি ? a. অ্যাসেম্বলার b. লিংকার c. ইন্টার প্রেটার d. কম্পইলার 41 / 50 41. হেডার ফাইল হলাে—-i. Stdio.hii. math.hiii. input.hনিচের কোনটি সঠিক? a. i ও ii b. i ও iii c. iii d. i,ii ও iii 42 / 50 42. #includemain (int a = 3, b;b = 2* a;printf("%d", b);}উদ্দীপকের প্রােগ্রামটি রান করলে b এর মান কত হবে? a. 6 b. 4 c. ২ d. 5 43 / 50 43. নিচের উদ্দীপকটি পড়#includemain (){ int a=3, b; b =++ a;printf (“%d”, b);}অতিরিক্ত লাইন না লিখে প্রােগ্রাম রান করলে Printf() ফাংশনে b এর মান ৪ হবে কী পরিবর্তন করলে? a. b = a + 5 b. b = a-- c. b = a –5 d. b = a ++ 44 / 50 44. কম্পিউটার শুধু বুঝতে পারে-১. Off ও On২. O ও 1৩. বিদ্যুতের উপস্থিতি ও অনুপস্থিতি a. ১ও২ b. ১,২ও৩ c. ২ও৩ d. ১ও৩ 45 / 50 45. x = 4 এবং y=10 হলে y % x এর ,মান কত ? a. ৬ b. ২.৫ c. কোনোটিই নয় d. ২ 46 / 50 46. নিচের উদ্দীপকটি পড়#includemain(){int mprintf("Enter your marks");scanf("%d", &m);printf("%d.",&m);}উদ্দিপকের স এর জন্য কত বাইট জায়গা প্রয়োজন? a. ৮ b. ২ c. ১ d. ৪ 47 / 50 47. নিচের উদ্দীপকটি পড়#includemain (){ int a=3, b; b =++ a;printf (“%d”, b);}প্রোগ্রাম রান করলে printf() ফাংশনে b এর মান কত হবে? a. ৩ b. ৭ c. ৪ d. ৫ 48 / 50 48. 'C' এর জনক কে? a. Bjrne Stroustrup b. Lady Ada Augusta c. Dennis Ritche d. Bill Gates 49 / 50 49. ‘সি++' ভাষা কোন ধরনের প্রােগ্রামিং মডেল অনুসরণ করে? a. ভিজুয়াল b. ইভেন্ট ড্রাইভেন c. স্ট্রাকচার্ড d. অবজেক্ট ওরিয়েন্টেড 50 / 50 50. নিচের উদ্দীপকটি পড়#includemain (){int a = 3, b;b = 2* a; printf("%d", b);}i. b = a ++:ii. b = a -;iii. b+ = a;নিচের কোনটি সঠিক? a. i,ii ও iii b. i ও ii c. i d. ii ও iii Your score isThe average score is 0% LinkedIn Facebook Twitter VKontakte 0% Restart quiz Share this:FacebookX