2017-দিনাজপুর বোর্ড সৃজনশীল প্রশ্ন উত্তর (প্রশ্ন-1)

আসিফ আমেরিকার একটি বিশ্ববিদ্যালয় পড়াশুনার সুযোগ পায়। কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে আমেরিকাতে যাওয়া সম্ভব হয় নি। অতঃপর বাংলাদেশে বসেই অনলাইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জন করল। আসিফ পড়াশুনার ফাঁকে ফাঁকে অনলাইনে কাজ করে অর্থ উপার্জন করে। ফলে তার পারিবারিক অবস্থার উন্নতি হয়। তার বন্ধু মনির নতুন টামটো চাষ করে আর্থিক ভাবে লাভবান হয়।

ক. ন্যানোটেকনোলজি কী ?

খ. নিম্ন তাপমাত্রার চিকিৎসা পদ্ধতি ব্যাখ্যা কর।

গ. আসিফের বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন কীভাবে সম্ভব হয়েছে ? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে আলোকে আসিফ ও মনির এর আর্থিক বচ্ছলতার কারণ তুলনামূলক বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।

ক. পারমাণবিক বা আণবিক স্কেলে অতিক্ষুদ্র ডিভাইস তৈরি করার জন্য ধাতব ও বস্তুকে সুনিপুনভাবে কাজে লাগানোর বিজ্ঞানকে বলা হয় ন্যানোটেকনোলজি।

খ. নিম্ন তাপমাত্রায় চিকিৎসা পদ্ধতি হলো ক্রায়োসার্জারি । গ্রিক শব্দ ক্রায়ো (বরফের মতো ঠান্ডা) এবং সার্জারি (হাতের কাজ) শব্দ দুটি মিলে সৃষ্টি হয়েছে ক্রায়োসার্জারি। এ চিকিৎসা পদ্ধতিতে অত্যন্ত নিম্ন তাপমাত্রায় শরীরের অস্বাভাবিক ও রোগগ্রস্ত কোষগুলো ধবংস করা হয়। ক্রয়োসার্জারি তরল নাইট্রোজেন আর্গন নাইট্রাস অক্সাইড ইত্যাদি ব্যবহৃত হয়।

গ. আসিফের বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন সম্ভব হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুফল ডিসটেন্স লার্নিং এর মাধ্যমে। ডিসটেন্স লার্নিং হলো এমন একটি শিক্ষা প্রতিষ্ঠানে  শিক্ষার্জন করতে

Previous article2017-চট্টগ্রাম বোর্ড সৃজনশীল প্রশ্ন উত্তর (প্রশ্ন-1)
Next articleনেত্রকোণা সরকারি মহিলা কলেজ,নেত্রকোণা 2019 সালের পরীক্ষার্থীর জন্য নির্বাচনী পরীক্ষার নৈর্ব্যত্তিক প্রশ্ন সমাধান