2016-দিনাজপুর বোর্ড-সৃজনশীল প্রশ্ন ও উত্তর (সৃজনশীল প্রশ্ন : ৩)

সৃজনশীল প্রশ্ন ৩। লিজা এইচ এস সি পরীক্ষার কারণে ঈদের শপিংয়ের জন্য মার্কেটে যেতে পারেনি তবে সে তথ্য প্রযুক্তির সহায়তায় বাসায় বসেই যাবতীয় কেনাকাটা সম্পন্ন করে।লিজার বড় ভাই চিকিৎসা বিঙ্গানের ছাত্র।সে দেখলো তার বড় ভাই কম্পিউটার নিয়ন্ত্রিত হেলমেট,গ্লাভস ইত্যাদী ব্যাবহার করে চিকিৎসা বিঙ্গানের বিভিন্ন জটির বিষয়সমূহ অনুধাবনের চেষ্টা করছে।

ক)বায়োমেট্রিক্স কী ?

খ)ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপতহীন অপারেশন সম্ভব-বুঝিয়ে লেখ।

গ)লিজার কেনাকাটায় তথ্য প্রযুক্তির যে দিকটি প্রতিফলিত হয়েছে তা আলোচনা কর।

ঘ)লিজার ভাইয়ের কার্যক্রমের যৌক্তিকতা বিশ্লেষন কর।

৩ নং সৃজনশীল প্রশ্ন উত্তর:

ক)বায়োমেট্রিক্স কী ?

উত্তর ক):প্রত্যেক মানুষ অন্য মানুষ অপেক্ষা কমপক্ষে একটি বিশেষ বৈশিষ্ঠে(শারিরীক কাঠামো,আচার আচরণ,গুনাগুন ইত্যাদী)আলাদা।আর এই বৈশিষ্ঠসমূহ ব্যাবহার করে একটি মানুষকে চিহ্নিত করার নামই হলো বায়োমেট্রিক্স।

খ)ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপতহীন অপারেশন সম্ভব-বুঝিয়ে লেখ।

উত্তর খ):ক্রায়োসার্জারী হচ্ছে এমন একটি চিকিৎসা পদ্ধতি যা অতি ঠান্ডায় অস্বাভাবিক টিস্যুর জীবাণু ধ্বংসের জন্য ব্যাবহৃত হয় ।এক্ষেত্রে তরল নাইট্রোজেন ,কার্বন ডাই অক্সাইড, আর্গন ও ডাই মিথাইল ইতার প্রোপেন ইত্যাদী ব্যাবহার করা হয়।

বর্তমানে ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপাতহীন অপারেশন করা হয়।এই পদ্ধতিতে অপারেশন স্থানের তাপমাত্রা কমিয়ে -১২০ডিগ্রি থেকে  -১৬৫ডিগ্রি সে. তাপমাত্রায় নিয়ে আসা হয়।ফলে সেখানে পানি জমাট বেধে বরফ হয়ে যায়্বরফ পিন্ডের বিতরে টিস্যুটি আটকা পড়ে গেলে এত রক্ত ও অক্রিজেন পরিবহন সম্ভব নয়। কারন -১৬৬ ডিগ্রি সে. তাপমাত্রায় রক্ত ও অক্রিজেন পরিবহন সম্ভব নয়।তাই বলা যায়, ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপাতহীন অপারেশন সম্ভব।

গ)লিজার কেনাকাটায় তথ্য প্রযুক্তির যে দিকটি প্রতিফলিত হয়েছে তা আলোচনা কর।

উত্তর গ):লিজার কেনাকাটার জন্য তথ্য প্রযুক্তির ই কমার্স প্রযুক্তির দিকটি প্রতিফলিত হয়েছে।

ই-কমার্স এর পূর্ণরূপ হলো ইলেকট্রনিক্স কমার্স।ই-কমার্স হলো অনলাইন সার্বিস ও পণ্য কেনা-বেচার প্রক্রিয়া।উদ্দীপকে লিজার কেনাকাটায় তথ্য প্রযুক্তির অনলাইন শপিং এর বিষয়টি প্রতিফলিত হয়েছে।

ইন্টারনেট প্রযুক্তিতে কম্পিউটার নেটওয়ার্ক ও্র অন্যান্য ইরেকট্রনিক্স প্রযুক্তি ব্যাবহার করে পণ্য,সেবা ও তথ্য ক্রয় বিক্রয় হস্তান্তর বা বিনিময় কার্যকেই ই-কমার্স বলা হয়ে থাকে।ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অনলাইনে বিক্রেতার নিকট পণ্য সরবরাহ করার অডার দেওয়া যায়।আবার ক্রয়কৃত পণ্যের মূল্য পরিশোধ ও অনলাইনে করা যায়।ই-কমার্স মূলত বিক্রয়ের স্বার্থে প্রতিষ্ঠানের বাইরের বিভিন্ন পক্ষ যেমন-ব্যাক্তি ,প্রতিষ্ঠান,সহযোগী অংশীদার ইত্যাদীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যাবহারের মাধ্যমে যোগাযোগ স্থাপন ও সম্পর্ক প্রতিষ্ঠা করে।এছাড়াও এর মাধ্যমে পণ্য ও সেবা বিক্রয় ও সরবরোহের ব্যবস্থা করে।উদ্দীপকের লিজা ই-কমার্সের মাধ্যমে ঈদের যাবতীয় কেনাকাটা সম্পন্ন করে।

এক্ষেত্রে লিজা পণ্য কেনাকাটার জন্য প্রথমেই সংশ্লিষ্ট ওয়েব সাইটের ঠিকানায় Log-in করে।তারপর যাবতীয় জিনিসপত্র বাছাই ও দাম জেনে তা Shoppimg Card- এ জমা কর্ সে মূল্য পরিশোধের জন্য Credit Card ব্যাবহার করে। পণ্য প্রাপ্তির জন্য কার্যাদেশের তারিখ,সরবরাহের স্থানের ঠিকানা ও তারিখ উল্লেখ করে্‌রেপর ডেলিভারি Mode উল্লেখ করে।এই কাজগুলো ওয়েব সাইটের মাধ্যমে সম্পন্ন করে লিজা নির্ধারিত সময়েই ঘরে বসেই যাবতীয় কেনাকাটা সম্পন্ন করে।

ঘ)লিজার ভাইয়ের কার্যক্রমের যৌক্তিকতা বিশ্লেষন কর।

উত্তর ঘ): লিজার ভাইয়ের কার্যক্রমটি ভার্চুয়াল রিয়েলিটির আওতাভুক্ত,যা যথার্থই যৌক্তিক।ভার্চুয়াল রিয়েলিটি হলো সেই প্রযুক্তি যা ত্রিমাত্রিক বিশ্ব সৃষ্টি করে এবং যার দৃশ্যমানতা বাহক জীবন্ত।প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্যেগকারী যোগান নির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বা অনুভবে বাস্তবতা বলে।ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক চিত্রভিত্তিক ছবি ব্যাবহার করা হয়।

ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম,যাতে মডেলিং ও অনুকরণবিদ্যার প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশের সাথে সংযোগ স্থাপন বা উপলব্ধি করতে পারে।

উদ্দীপকে লিজার  ভাই চিকিৎসা বিঙ্গানের একজন ছাত্র।লিজার বড় ভাই কম্পিউটার নিয়ন্ত্রিত হেলমেট,গ্লাভস ইত্যাদী ব্যাবহার করে চিকিৎসা বিঙ্গানের বিভিন্ন জটিল বিষয়সমূহ অনুধাবনের চেষ্টা করেন যা স্বাস্থসেবার ক্ষেত্রে ব্যবহৃত ভার্চুয়াল রিয়েলিটি ।সে চিকিৎসা বিঙ্গানের জটিল বিষয়সমূহ অনুধাবনের জন্য কম্পিউটার নিয়ন্ত্রিত হেলমেট,গ্লাভস ইত্যাদী ব্যাবহার করে।কারণ একটি টিপিক্যাল ভার্চুয়াল রিয়েলিটিতে একজন ব্যাবহারকারী তিমাত্রিক স্কীন সম্বলিত একটি হেলমেট পরে এবং তার মধ্য দিয়ে বাস্তব থেকে অনুকরণকৃত অ্যানিমেটেড বা প্রাণবন্ত ছবি দেখে।তাছাড়া ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে বিশেষঙ্গ ডাক্তারগণ রোগীর মস্তিস্কের বিভিন্ন রোগ সমন্ধে বিস্তারিত তথ্য ও উপাত্তের মাধ্যমে সহজেই সিদ্ধান্ত গ্রহন করতে পারছে।ডাক্তার প্রশিক্ষনে শরীরের বিভিন্ন জটিল ও সংবেদনশীল অংশের গঠন যা স্বচক্ষে দেখলে যে অভিঙ্গতা লাভ করা যায় ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে তা বার বার দেখার সুযোগ থাকায় তার চেয়ে বেশি অভিঙ্গতা লাভ করা সম্ভব হচ্ছে এবং ঐ সব অঙ্গ প্রতঙ্গ সম্পর্কে সঠিক ও বাস্তব ঙ্গান লাভ করা সম্ভব হচ্ছে।চিকিৎসা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি প্রয়োগ করে বিভিন্ন ধরনের ভুল ও ঝুঁকি এড়ানো সম্ভব।সাধারণত সিম্যুলেটেড সার্জারীর মাধ্যমে এর প্রশিক্ষন নেওয়া হয়।স্বংক্রিয় উদ্দীপিত এবং স্পর্শ ইন্টারফেস ব্যাবহারকারীকে কল্পনার বস্তুকে স্পর্শের অনুভূতি দেয়।যেমন করে ডাক্তারগণ ধমনীর স্পর্শ  অনুভব করেন।

ভার্চুয়াল রিয়েলিটি ব্যাবহারের মাধ্যমে লিজার ভাই চিকিৎসাক্ষেত্রে জটিল সব বিষয়গুলো নির্ভুলভাবে সমাধান করতে সক্ষম হয়।অতএব উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায়,চিকিৎস্যাক্ষেত্রে লিজার বাইয়ের কার্যক্রমের পদ্ধতিটা যৌক্তিক।

Previous article2016-রাজশাহী বোর্ড-সৃজনশীল প্রশ্ন ও উত্তর (সৃজনশীল প্রশ্ন : ২)
Next article2016-কুমিল্লা বোর্ড-সৃজনশীল প্রশ্ন ও উত্তর (সৃজনশীল প্রশ্ন : ৪)